October 15, 2021, 4:45 pm

গান্ধী পদকের মর্যাদা রক্ষার ব্যার্থতায় ভুলণ্ঠিত বাংলা

জুয়েল সাদত :: বাংলাদেশের বন্ধু প্রতিম দেশ ভারতের জনসংখ্যা ১.৩৮ বিলিয়ন, পাশাপাশি চীনের জনসংখ্যা ১.৩৮ বিলিয়ন। পাশাপাশি বাংলাদেশের জনসংখ্যা ১৬০ মিলিয়ন। বাংলাদেশের মুসলিম জনসংখ্যা ১৫২ মিলিয়ন। পাশাপাশি ভারতের মুসলিম জনসংখ্যা ১৯৫ মিলিয়ন যা বাংলাদেশ থেকে ৪৩ মিলিয়ন বেশী। এই হিসাবের অবতারনা করলাম, বাংলাদেশের কওমি মাদ্রাসার ভাইয়েরা ভারতের নরেন্দ্র মোদীর বাংলাদেশের সফরকে কেন্দ্র করে যে তান্ডব করেছেন তা আমার নিকট হাস্যকর মনে হয়েছে।

ভারতে ১৯৫ মিলিয়ন মুসলমান কেমন আছেন, কতটুকু অস্থিতিকর পরিস্থিতিতে আছেন। আমার তেমন জানা নেই, হয়ত আমার সীমাবদ্ধতা। তবে আমাদের কোমলমতি মাদ্রাসার ছাত্রদের কি দিয়ে উস্কে দেয়া হল বোধগম্য্য হল না। ১৪ জন মারা গেলেন এই সহিংস ঘটনায়। কে বা কারা বলা যাচ্ছে না, বি বাড়িয়াতে সম্ভবত জাতির জনকের প্রতিকে আগুন দেয়া হয়েছে, ট্রেন ষ্টেশন ভেঙ্গে ফেলা হল।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র্ মোদী কেন অনেকের এলার্জি। এত বড় একটি দেশের প্রধানমন্ত্রীকে যে সবার ভালবাসতে হবে, তা বাধ্যবাধকতা নয়। তাই বলে নরেন্দ্র মোদীর সফরকে নিয়ে কওমি মাদ্রাসা গুলো,হেফাজত সহ অন্যান্য ইসলামী দলগুলোকে কে উস্কে দিল। কেন হঠাত উত্তপ্ত অবস্থার সৃষ্টি করা হল, ভাববার বিষয়। নরেন্দ্র্ মোদী বাংলাদেশে আসবেন, সেটা গৌরবের আমাদের কাছে। তিনি তার দেশে কি করেন, সেটা তাদের আভ্যন্তরিন বিষয়। উনি কতটুকু জনপ্রিয়্ বা নিন্দনিয সেটা ভারত বাসীর ব্যাপার। আমাদের মৌলবাদী গোষ্টি কেন জেহাদ ঘোষনা করল। এদের পেছনে কোন শক্তি কাজ করছে। ভারত আমাদের বন্ধু প্রতিম দেশ, আমাদের বাংলাদেশের বর্তমান সরকারের সাথে তাদের চম্যকার সম্পর্ক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


লাইক দিন
%d bloggers like this: