October 24, 2021, 6:53 pm

ব্ল্যাক ফাঙ্গাস : জেনে নিন উপসর্গগুলো

নদী টিভি ডেস্ক:

করোনার মধ্যে আতং ছড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস। এখানে ব্ল্যাক ফাঙ্গাস কি এবং এর  উপসর্গ গুলো কি কি আলোচনা করা হলো:-

করোনায় আক্রান্ত অনেকের শরীরে এক ধরনের মারাত্মক ছত্রাকের সংক্রমণ দেখা দিচ্ছে। যার নাম ব্ল্যাক ফাঙ্গাস। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে বলা হয় মিউকরমাইকোসিস। যাদের শরীর তুলনামূলক বেশি দুর্বল তাদের ক্ষেত্রে দেখা দিচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস। করোনায় আক্রান্ত ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে ব্ল্যাক ফাঙ্গাস শরীরে বাসা বাঁধতে পারে। এই রোগ দেখা দেওয়ার সঙ্গে সঙ্গে চিকিৎসার ব্যবস্থা না করালে রোগীর মৃত্যু হতে পারে। তাই সতর্ক হতে হবে।

ব্ল্যাক ফাঙ্গাস কী?

ব্ল্যাক ফাঙ্গাস, যাকে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় মিউকোরমায়কোসিস বলা হয় এটি মূলত একটি বিরল ফাঙ্গাল সংক্রমণ। এই সমস্যা দেখা দিলে আক্রান্ত ব্যক্তির মৃত্যুর ঝুঁকি থাকে। প্রায় ৫৪ শতাংশ রোগীর ক্ষেত্রে থাকে এই আশঙ্কা। বিশেষজ্ঞরা বলছেন, করোনায় সংক্রমিত হওয়ার পর সুস্থ হয়ে উঠলেও রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই কমে যায়। আর সেই সুযোগে শরীরে বাসা বাঁধতে পারে এই ব্ল্যাক ফাঙ্গাস। যেসব আক্রান্ত ব্যক্তি একটানা অনেকদিন আইসিইউ-তে থেকে চিকিৎসা নিয়েছেন বা যাদের অনিয়ন্ত্রিত ডায়াবেটিস রয়েছে তাদের ক্ষেত্রে এই সংক্রমণের ঝুঁকি বেশি।

ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গ

ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমিত হলে গালে ব্যথার মতো সমস্যা দেখা দিতে পারে। এটি হতে পারে গালের যেকোনো একপাশে কিংবা উভয় দিকেই। ব্ল্যাক ফাঙ্গাস নামক ছত্রাক সংক্রমণের প্রাথমিক লক্ষণ এটি। মরণঘাতি এই সংক্রমণের কারণে পরবর্তীতে তৈরি হতে পারে মুখের ক্ষতও। এসবের পাশাপাশি এই সংক্রমণের কারণে ত্বকে আরও অনেক সমস্যা দেখা দিতে পারে।

ব্ল্যাক ফাঙ্গাস কি চোখকে প্রভাবিত করে?

ব্ল্যাক ফাঙ্গাস চোখকে প্রভাবিত করতে পারে এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এই ছত্রাকের কারণে চোখে ফোলাভাব দেখা দিতে পারে। সেইসঙ্গে দৃষ্টিশক্তি হয়ে যেতে পারে দুর্বল। এসব সমস্যার পাশাপাশি চোখ লাল হয়ে যাওয়াও হতে পারে এই সমস্যার প্রধান লক্ষণ।

ব্ল্যাক ফাঙ্গাস কীভাবে ছড়ায়?

ব্ল্যাক ফাঙ্গাস ছোঁয়াচে কি না তা এই প্রশ্ন অনেকেরই। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এটি ছোঁয়াচে নয়। এটি একজনের শরীর থেকে আরেকজনের শরীরে সরাসরি ছড়াতে পারে না। মারাত্মক এই ছত্রাক ক্ষতিগ্রস্ত করে ফুসফুসকে। এই সংক্রমণের ফলে চোখের সমস্যা থেকে শুরু করে ত্বকের সমস্যা, অনেককিছুই দেখা দিতে পারে। এটি কতটা ক্ষতি করতে পারে তা নির্ভর করে ফাঙ্গাস কতটা শক্তিশালী এবং রোগীর শরীরের অবস্থার ওপর। অনেক করোনা রোগীর শারীরিক অবস্থার অবনতির কারণ হলো এই ব্ল্যাক ফাঙ্গাস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


লাইক দিন
%d bloggers like this: