October 23, 2021, 6:28 am

ক্লাব ছাড়ছেন রামোস: এখন কোথায় যাবেন

স্পোর্টস ডেস্ক

রিয়াল মাদ্রিদে অবশেষে পর্দা নামছে সের্হিও রামোস-অধ্যায়ের। কাল রিয়াল আনুষ্ঠানিক বিবৃতিতে জানিয়েছে, ক্লাব ছাড়ছেন স্প্যানিশ এই ডিফেন্ডার। এর মধ্য দিয়ে শেষ হচ্ছে রিয়ালে রামোসের ১৬ বছরের ক্যারিয়ার।

২০০৫ সালে সেভিয়া থেকে ১৯ বছর বয়সে রিয়ালে যোগ দেন রামোস। এত দিন রিয়ালের রক্ষণভাগ আগলে রেখে নিজেকে তিনি প্রতিষ্ঠা করেছেন কিংবদন্তি হিসেবে। মেসুত ওজিলের ভাষায় রিয়ালের ‘ইতিহাসে সবচেয়ে বড় কিংবদন্তি’।

কিন্তু নতুন চুক্তির মেয়াদ ও আর্থিক বিষয়াদি নিয়ে ক্লাবের নীতির সঙ্গে নিজের মত না মেলায় সান্তিয়াগো বার্নাব্যু ছাড়তে হচ্ছে ৩৫ বছর বয়সী এই তারকাকে।  প্রশ্ন হলো এখন কোথায় যাবেন রামোস ?

এদিকে তাঁর বয়স একটা বড় সমস্যা। এ সমস্যা আরও প্রকট হয়ে উঠতে পারে ইউরোপের বড় কোনো ক্লাবে যাওয়ার প্রশ্নে। গত মৌসুমটা রামোস পার করেছেন চোটে চোটে। এটিও বড় একটা নিয়ামক হতে পারে তাঁর দলবদলে।

তবে মাঠে দলের জন্য নিজেকে নিংড়ে দেওয়া, অসাধারণ নেতৃত্বগুণ—রামোসের এ দিকগুলো নিয়ে প্রশ্ন তোলার কোনো অবকাশ নেই। এমনকি শারীরিক সামর্থ্যে এখনো অন্তত দুই-তিন মৌসুম ভালো পারফরম্যান্স করার ক্ষমতা রয়েছে তাঁর, এমনটাই মনে করছেন বিশ্লেষকেরা। স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’র মতে, অন্তত আরও দুটি মৌসুম চুটিয়ে খেলার সামর্থ্য রয়েছে রামোসের।

স্প্যানিশ এই ডিফেন্ডারের সম্ভাব্য গন্তব্য হিসেবে ইতালির নাম আগে উঠে এসেছে সংবাদমাধ্যমে। কারণ, সেখানে কর ব্যবস্থা তুলনামূলক সহজ। ‘ফুটবল ইতালিয়া’ জানিয়েছে, গত বছরের শেষ থেকে রামোসের ব্যাপারে রিয়ালের সঙ্গে কথা বলছে জুভেন্টাস। রিয়ালে রামোসের সাবেক সতীর্থ ক্রিস্টিয়ানো রোনালদো নাকি তাঁকে ইতালিয়ান ক্লাবটিতে সতীর্থ হিসেবে চেয়েছিলেন। গত জানুয়ারিতে এ খবর বেরিয়েছিল সংবাদমাধ্যমে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


লাইক দিন
%d bloggers like this: